Can millions of street vendors save China from job crisis?

বাংলা খবর

বছরের পর বছর ধরে, চীন তার ভবিষ্যত বিশ্বমানের উৎপাদন এবং নতুন প্রযুক্তির উপর নির্ভর করে। এখন, আরও লক্ষ লক্ষ রাস্তার বিক্রেতাদের জড়িত এর ক্রমবর্ধমান কর্মসংস্থানের সমাধানের একটি সহজ এবং পুরানো বিবেচনা করতে হবে – এবং এই ধারণাটি বেইজিংয়ের Division প্রকাশ করছে। গত মাসে যখন চীনের দ্বিতীয় সর্বোচ্চ র‌্যাঙ্কিংয়ের রাষ্ট্রপতি চীন জিনপিংয়ের পরে প্রধানমন্ত্রী চীন প্রিমিয়ার লি কেকিয়াং চীনদু শহরের প্রশংসা করেছিলেন যে তারা হাজার হাজার স্ট্রিট স্টল স্থাপন করে রাতারাতি ১০০,০০০ জন কর্মসংস্থান সৃষ্টি করেছিল, যা সাধারণত খাদ্য বিক্রি করে তখন এটি ট্র্যাকশন অর্জন করতে শুরু করে। তাজা শাকসবজি, জামাকাপড় এবং খেলনা। বেইজিংয়ের একটি বড় বার্ষিক রাজনৈতিক সমাবেশ চলাকালীন লি বলেন, “স্টেরিওটাইপস ভেঙে নতুন কর্মসংস্থান সৃষ্টির জন্য সরকারকে আরও কঠোর প্রচেষ্টা করা দরকার”। “চীনের ৯০০ মিলিয়ন শ্রমশক্তি রয়েছে। চাকরি ছাড়াই এখানে ৯০০ মিলিয়ন মুখে খাবার খাওয়ানো দরকার। রাস্তার বিক্রেতারা চীনের বেকার সমস্যার থেকে পেতে পারে এমন পরামর্শ সমাবেশে লি-র মন্তব্যে সীমাবদ্ধ ছিল না। “মোবাইল বিক্রেতাদের” তাঁর বার্ষিক সরকারী কাজের প্রতিবেদনেও উল্লেখ করা হয়েছিল – যা বছরের জন্য বেইজিংয়ের অগ্রাধিকারগুলি বর্ণনা করে – তিনি সাত বছর আগে দায়িত্ব নেওয়ার পর প্রথমবারের মতো। লি পূর্ব শানডং প্রদেশে একটি সফরকালে সমাবেশের পরে রাস্তার বিক্রেতাদের প্রশংসা অব্যাহত রেখে আসছেন। লি এর বার্তা বিশ্বের দ্বিতীয় বৃহত্তম অর্থনীতির জন্য একটি চাপজনক সময়ে আসছে। জানুয়ারী থেকে মার্চ পর্যন্ত কয়েক দশকে প্রথমবারের মতো চীনের জিডিপি সঙ্কুচিত হয়েছিল। করোনাভাইরাস মহামারী শুরু হওয়ার পর থেকে বেকারত্বের হারও আরও বেড়েছে এবং আনুষ্ঠানিক বিশ্লেষণে দেখা গেছে যে এই বসন্তে প্রায় ৮০ মিলিয়ন লোক কাজ ছাড়তে পারে। প্রাদুর্ভাবের আগে কর্তৃপক্ষ বলেছিল যে তাদের কর্মসংস্থান অব্যাহত রাখতে প্রতি বছর প্রায় 11 মিলিয়ন নতুন কর্মসংস্থান তৈরি করা দরকার। তবে চীনা রাষ্ট্রীয় গণমাধ্যমে লি এর পিচের প্রতিক্রিয়া দ্রুত এবং মারাত্মক ছিল। রাজ্যের সম্প্রচারক সিসিটিভি এই মাসের শুরুর দিকে অনলাইনে প্রকাশিত একটি মন্তব্যে লিখেছিল, বড় শহরগুলিতে রাস্তার বিক্রেতাদের আগমন “অসম্পূর্ণ” হবে। “বেশ কয়েক দশক আগে রাতারাতি ফিরে যাওয়া” এর সমতুল্য হিসাবে এটি প্রধানমন্ত্রীকে উল্লেখ না করে এই ধারণার সমালোচনা করেছিল। এবং নগরীর সরকারী সরকারী পত্রিকা বেইজিং ডেইলি বেশ কয়েকটি নিবন্ধ প্রকাশ করেছে যাতে রাস্তায় বিক্রেতার স্টলগুলিকে শোরগোল, বাধাদানকারী এবং “রাজধানীর শহরের চিত্র এবং দেশের ভাবমূর্তি কলঙ্কিত করতে সক্ষম বলে অভিহিত করা হয়েছিল। চীনা ভ্রমণকারীরা ১৯৭৫ সালে চুনঘো রেলওয়ে স্টেশনের স্ট্রিট বিক্রেতার কাছ থেকে তাদের প্রাতঃরাশ কিনেছিলেন। প্রিমিয়ার লি কেকিয়াং পরামর্শ দিয়েছেন যে আরও রাস্তার বিক্রেতারা চাকরির সঙ্কটের সমাধানে সহায়তা করতে পারে।

প্রযুক্তির জন্য ধাক্কা: সাংহাই ও শেনজেনের মতো হাই টেক মেট্রোপলিজগুলির রাস্তায় বন্যার বিক্রেতাদের ধারণা কিছুটা ক্ষেত্রে চিনে বিতর্ক সৃষ্টি করেছিল কারণ বেইজিং বহু বছর ধরে একটি উন্নত বিশ্বশক্তি হিসাবে দেশের ভাবমূর্তি গড়ে তুলতে ব্যয় করেছে। শি’র স্বাক্ষর নীতি প্রকল্প, “মেড ইন চায়না 2025” ভবিষ্যতের প্রযুক্তিতে কোটি কোটি ডলারের বিনিয়োগের মাধ্যমে দেশটিকে আমেরিকার সাথে প্রতিযোগিতায় নামিয়েছে। লন্ডনের স্কুল অফ ওরিয়েন্টাল এবং আফ্রিকান স্টাডিজ বিশ্ববিদ্যালয়ের এসওএএস চীন ইনস্টিটিউটের পরিচালক প্রফেসর স্টিভ সাঙ্গ বলেছিলেন, স্ট্রিট হকারিং সি’র পছন্দসই বিষয় নয়, কারণ এটি প্রকল্পে তাঁর পছন্দ করা সফল ও সুন্দর চীনটির চিত্র নষ্ট করে দেয়। শি নিজেই সাম্প্রতিক সপ্তাহগুলিতে চীনের অর্থনৈতিক সঙ্কটের উচ্চ প্রযুক্তির সমাধানের জন্য তাঁর দীর্ঘকালীন ধাক্কা পুনরুত্থিত করেছেন। তিনি সম্প্রতি অর্থনৈতিক প্রবৃদ্ধি ও কর্মসংস্থান বৃদ্ধির পরিকল্পনার অংশ হিসাবে 5 জি নেটওয়ার্ক এবং পরবর্তী প্রজন্মের উপগ্রহে বিনিয়োগের জন্য দেশকে আহ্বান জানিয়েছেন। রাষ্ট্র পরিচালিত ব্রডকাস্টার সিজিটিএন অনুসারে, গত মাসে রাজনৈতিক উপদেষ্টাদের সাথে বৈঠককালে সিই গত মাসে বলেছিলেন, বিজ্ঞান ও প্রযুক্তিতে উদ্ভাবনের প্রচার ও কৌশলগত উদীয়মান শিল্পগুলির বিকাশের ক্ষেত্রে ত্বরান্বিত করতে হবে। চলতি মাসে সাংহাইতে স্মার্টফোনগুলি উদ্বোধনের আগে একটি হুয়াওয়ের দোকানে প্রদর্শিত হবে। চলতি মাসে সাংহাইতে স্মার্টফোনগুলি উদ্বোধনের আগে একটি হুয়াওয়ের দোকানে প্রদর্শিত হবে।

একটি কঠোর রাজনৈতিক বাস্তবতাঃতবে বার্নার্ড কলেজের অ্যান হুইটনি অলিনের অধ্যাপক জিয়াবো ল বলেছেন, লি এর ধারণার কিছুটা যোগ্যতা রয়েছে। চীন এই বছরের শেষ নাগাদ দারিদ্র্য দূরীকরণের একটি লক্ষ্য স্থির করেছে, এবং ল উল্লেখ করেছেন যে রাস্তার বেচাকেনা এবং অন্যান্য বিনয়ী কাজ যেখানে দারিদ্র্যসীমার উপরের বাসিন্দারা “বেঁচে থাকার উপায় খুঁজে পেতে পারে”। পাশাপাশি, তিনি বলেছিলেন, এটি ততটা কার্যকর হতে পারে না যেহেতু একবার বেইজিংয়ের অর্থনৈতিক সমস্যা সমাধানের উপায় হিসাবে বিশাল, ব্যয়বহুল অবকাঠামো প্রকল্প চালু করা ছিল। তার সর্বশেষ বড় অর্থনৈতিক ধাক্কা সম্পর্কে চীনের প্রতিক্রিয়া – ২০০৮-২০০৯ বৈশ্বিক আর্থিক সংকট – রাস্তাঘাট, বিমানবন্দর এবং দ্রুতগতির রেল লাইনে প্রচুর পরিমাণে বিনিয়োগ জড়িত। এবার, উদ্দীপকের সেই লাইনটি ইতিমধ্যে স্যাচুরেটেড হয়েছে। “অনেক ক্ষেত্রে, এমনকি মাথাপিছু হোল্ডিং দ্বারা পরিমাপকৃত, চীন একটি বৈশ্বিক শীর্ষস্থানীয় অবস্থান অর্জন করেছে” অবকাঠামোগত ক্ষেত্রে, চীন সাংহাই জিয়াও টং বিশ্ববিদ্যালয়ের অর্থ বিভাগের অধ্যাপক এবং ইয়েল বিশ্ববিদ্যালয়ের অনুষদের ফেলু এই বছরের শুরুতে লিখেছিলেন। । “অতএব, ২০০ infrastructure এর তুলনায় এর অবকাঠামোগত প্রয়োজনীয়তার ব্যাপক পরিবর্তন হয়েছে।” গত আর্থিক সঙ্কটও চীনকে প্রচুর ঋণে ফেলেছিল, দেশের জন্য এই মুহুর্তে ব্যক্তিগত ব্যবহারের দিকে মনোনিবেশ করা এটি জরুরী করে তুলেছে। চীনের সরকারী উপদেষ্টা তাং মিন সম্প্রতি বেইজিংয়ে সাংবাদিকদের বলেছিলেন যে রাস্তায় হকারিং কেবল চাকরি সৃষ্টি করবে না, চলমান মহামারীর মধ্যে অভ্যন্তরীণ ভিড় সম্পর্কে জনসাধারণের উদ্বেগকেও মোকাবেলা করবে। “তবে এটি ‘নিয়মিত’ অর্থনীতিকে প্রতিস্থাপন করতে পারে না – রাস্তায় যা বিক্রি বা কেনা যায় তা খুব সীমিত, “সরকার এটিকে অব্যাহতভাবে বাড়তে দিতে পারে না – আমরা এই বিকল্পটি নিয়ে পরীক্ষা-নিরীক্ষা চালিয়ে যাওয়ার কারণে এটি নিয়ন্ত্রণ করতে হবে।” মে এর বার্ষিক রাজনৈতিক সমাবেশের সময়, লি চিনের সমস্যাগুলি সম্পর্কে নির্বোধ ছিল এবং কিছু লোক যে পরিমাণে দেশের উচ্চ প্রযুক্তির ভবিষ্যতে অংশ নিতে পারবে না। প্রায় 600 মিলিয়ন চীনা – জনসংখ্যার প্রায় 40% – প্রতি মাসে গড়ে 1000 ইউয়ান (141 ডলার) উপার্জন করে। চূড়ান্ত স্যাটেলাইট উৎক্ষেপণের পরে চীনের জিপিএস প্রতিদ্বন্দ্বী বিদৌ পুরোপুরি চালু রয়েছে চূড়ান্ত স্যাটেলাইট উৎক্ষেপণের পরে চীনের জিপিএস প্রতিদ্বন্দ্বী বিদৌ পুরোপুরি চালু রয়েছে লি এই মাসে শানডং প্রদেশ সফরকালে রাস্তার বিক্রেতাদের কাজকে “কর্মসংস্থানের মূল উত্স” হিসাবে পরিণত করে বলে মন্তব্য করেছেন, এ জাতীয় চাকরি চীনকে ততটাই উজ্জীবিত করে তোলে, যেমন উচ্চ পর্যায়ের শিল্পগুলি করে। একটি রাষ্ট্রীয় সংবাদমাধ্যমের সংবাদ প্রতিবেদনে পরামর্শ দেওয়া হয়েছে যে রাস্তায় স্টলগুলিতে নিষেধাজ্ঞাগুলি উঠানো – যেমন শহরাঞ্চলে রাস্তার ধারের ব্যবসায়ের সুযোগ – ফলে প্রায় ৫০ মিলিয়ন নতুন কর্মসংস্থান সৃষ্টি হতে পারে। হংকংয়ের সেন্টার ফর চায়না স্টাডিজের চীনা বিশ্ববিদ্যালয় এর অধ্যাপক উইলি ল্যাম বলেছিলেন, “লি সমস্যা সমাধানের বিষয়গুলি … বাস্তববাদী পদ্ধতির সাথে সমাধান করার চেষ্টা করছে।” যদিও রাস্তায় বিক্রেতার পন্থা নিখুঁত নাও হতে পারে, তিনি বলেছিলেন, অল্প সময়ের মধ্যে প্রচুর চাকরি তৈরির জন্য এর চেয়ে ভাল বিকল্প আর নাও হতে পারে। কর্মসংস্থান একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ ইস্যু যা রাজনৈতিক উত্থানকে কেন্দ্র করে তুলতে পারে … লি স্পষ্টতই চাকরি হ্রাসের বিপর্যয়কর পরিণতি সম্পর্কে উদ্বিগ্ন।

1 thought on “Can millions of street vendors save China from job crisis?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *