কোভিড -১৯ এর বিরুদ্ধে

কোভিড-১৯ এর বিরুদ্ধে রৌপ্য বুলেট

বাংলা খবর

ওয়ার্ল্ড হেলথ অর্গানাইজেশন, বা ডব্লিউএইচও সোমবার সতর্ক করেছিল। যে কোভিড -১৯ এর বিরুদ্ধে নিখুঁত ভ্যাকসিনের মতো কখনও কোনও “রৌপ্য বুলেট” বা অসাধারণ সমাধান হতে পারে না। ডাব্লুএইচও কর্মকর্তারা যোগ করেছেন যে স্বাভাবিকের রাস্তাটি দীর্ঘ হবে। এবং কিছু দেশকে কীভাবে স্বাস্থ্য সঙ্কট মোকাবেলা করে তা পুনরায় চিন্তা করা দরকার।

জন হপকিন্স বিশ্ববিদ্যালয়ের অনুমান , 3 আগস্টের মধ্যে, বিশ্বজুড়ে 18 মিলিয়নেরও বেশি মানুষ। এই রোগে আক্রান্ত হয়েছিল এবং 6,90,000 এরও বেশি মানুষ মারা গিয়েছিল। এছাড়াও, কিছু জাতি যারা ভেবেছিল। যে তারা সবচেয়ে খারাপ সংকটকে কাটিয়ে উঠেছে তারা পুনরুত্থানের অভিজ্ঞতা অর্জন করছে ।

ডাব্লুএইচওর মহাপরিচালক টেড্রোস অ্যাধনম ঘেরবাইয়াসস জাতিগণকে স্বাস্থ্য ব্যবস্থার কঠোর প্রয়োগের জন্য অনুরোধ করেছিলেন। এর মধ্যে মুখের আচ্ছাদন, সামাজিক দূরত্ব, হাত ধোয়া এবং পরীক্ষা অন্তর্ভুক্ত রয়েছে।

সুইজারল্যান্ডের জেনেভায় জাতিসংঘের এজেন্সিটির সদর দফতর থেকে টেড্রস বলেছেন, “জনগণ ও সরকারগুলির কাছে। এই বার্তা স্পষ্ট: ‘সবই কর,’ ‘তিনি বলেছিলেন যে মুখ পুরোপুরি একত্রিত হওয়ার প্রতীক হয়ে উঠবে । “বেশ কয়েকটি ভ্যাকসিন এখন তিন ধাপে ফেলা হচ্ছে । আমরা সকলেই আশা করি যে বেশ কয়েকটি কার্যকর ভ্যাকসিন রয়েছে যা মানুষকে সংক্রমণের হাত থেকে রক্ষা করতে পারে। তবে, এই মুহুর্তে কোনও রূপোর বুলেট নেই – এবং এটি আর কখনও হতে পারে না, “তিনি উল্লেখ করেছিলেন।

টেড্রস বলেছিলেন

টেড্রস বলেছিলেন যে প্রায় ১০০ বছরের মধ্যে করোনভাইরাসটি সবচেয়ে বড় স্বাস্থ্য জরুরী, একটি ভ্যাকসিনের সন্ধানের আন্তর্জাতিক প্রচেষ্টা এর আগে দেখা কিছু নয়। ডাব্লুএইচও প্রধান কিছু উদ্বেগের দিকেও ইঙ্গিত করেছিলেন। “আমাদের কাছে কোনও ভ্যাকসিন কাজ করতে পারে না বা এটির সুরক্ষা কেবল কয়েক মাসের জন্য হতে পারে, আরও বেশি নয় … যতক্ষণ না আমরা পরীক্ষাগুলি শেষ না করি, আমরা জানি না।

” ডঃ মাইক রায়ান হ’ল জরুরী পরিস্থিতিতে ডাব্লুএইচএওর প্রধান। তিনি বলেছিলেন যে ব্রাজিল এবং ভারত সহ উচ্চ সংক্রমণ হারের দেশগুলিকে একটি বড় লড়াইয়ের জন্য প্রস্তুত করা দরকার: “পথ চলা দীর্ঘ,” তিনি বলেছিলেন, সাফল্যের লক্ষ্যে চলমান প্রচেষ্টা প্রয়োজন হবে। “কিছু দেশকে এখনই একটি পদক্ষেপ নিতে হবে এবং তারা কীভাবে তাদের জাতীয় সীমান্তের মধ্যে মহামারীকে সম্বোধন করছে তা একবার দেখে নিতে হবে ,” তিনি যোগ করেছেন।

ডাব্লুএইচও কর্মকর্তারা আরও বলেছিলেন যে প্রাথমিক তদন্ত দলটি তার চীন মিশনটি শেষ করেছে। মার্কিন যুক্তরাষ্ট্র দ্বারা দাবি করা মিশনটি ছিল ভাইরাসটির শুরুটি অনুসন্ধান এবং সনাক্তকরণ। ইউএস হু ডাব্লুএইচওর শীর্ষ দাতা এবং পরের বছর এই মৃতদেহ ছেড়ে যাওয়ার পরিকল্পনা করছে।

মার্কিন সরকার চীনের পক্ষে ডাব্লুএইচওকে খুব সহজ বলে অভিযোগ করেছে। চীনা এবং আন্তর্জাতিক বিশেষজ্ঞদের একটি বৃহত্তর, ডাব্লুএইচও-নেতৃত্বাধীন দল পরের দিকে পরিকল্পনা করা হয়েছে। তবে এর সময় ও অন্যান্য বিবরণ অস্পষ্ট। রায়ান বলেন, চীন ইতিমধ্যে কিছু তথ্য দিয়েছে তবে কিছু জ্ঞান এখনও অনুপস্থিত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *